Header Ads

Header ADS

শিক্ষার্থীদের জন্য বিকল্প পদ্ধতিতে পাঠদান কার্যক্রম শুরু করলো নড়িয়া সরকারি কলেজ

করোনা পরিস্থিতিতে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।
এতে ঘরবন্দি শিক্ষার্থীরা। উদ্ভূত পরিস্থিতিতে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে, বলতে পারছেন না কেউই। ফলে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীদের পড়ালেখা। শিক্ষার্থীদের পড়ালেখা কার্যক্রম চালু রাখার জন্য নড়িয়া সরকারি কলেজ ইতিমধ্যেই নিজস্ব উদ্যেগে তাদের শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছে। "নড়িয়া সরকারি কলেজ" নামে একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে তাদের পাঠদান কার্যক্রম কর্মসূচি শুরু করে। কলেজেদের অধ্যক্ষ স্যারের নির্দেশক্রমে কয়েকজন শিক্ষক মিলে গ্রুপটি চালু করে পড়ালেখা বিভিন্ন বিষয় শেয়ার করেছে, ক্লাসের বিভিন্ন লেকচার, সমস্যার সমাধান করে গ্রুপে দেওয়া হচ্ছে, আর শিক্ষার্থীদের বুঝতে সমস্যা হলে সেখানে কমেন্ট করারো সুযোগ রয়েছে, সাথে সাথে স্যাররাও তাদের সমস্যার সমাধান দিচ্ছেন। আর এতে বাসায় বসেই ক্লাসের বিভিন্ন বিষয়ে পড়ালেখা করতে পারছে শিক্ষার্থীরা।
প্রাথমিক ভাবে কলেজের শিক্ষক জনাব রিপন মিয়া, তরিকুল ইসলাম, শশাংক বড়ুয়া, সিদ্দিকুর রহমান তানভীর, শামছুল আলম, আজিম স্যার শুরু করলেও পর্যায়ক্রমে বাকি স্যাররাও এরসাথে যুক্তহবেন।

অনলাইন পাঠদানের এই পদ্ধতি নিয়ে নড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাকসুদা খাতুন বলেন, শিক্ষার্থীদের পড়ালেখার মান উন্নয়নের লক্ষে আমরা অনলাইনে ক্লাস নেয়ার উদ্দ্যেগ নিয়েছি। প্রাথমিক ভাবে বাংলা, ইরেজি, আইসিটি, হিসাব বিজ্ঞান, ফিজিক্স বিষয়ের উপর পাঠদান শুরু করেছি। পর্যায়ক্রমে সরাসরি লাইভে ক্লাস নেয়া শুরু হবে, স্যারদের লেকচার গুলো ভিডিও আকারে আপলোড করা হবে। এরপরে সলিউশন ক্লাস নেওয়া হবে।

কলেজের শিক্ষক রিপন মিয়া স্যার বলেন,
আমরা আমাদের লেকচার গুলো গ্রুপে আপলোড করে দিচ্ছি, সামনে ভিডিও আপলোড করবো, সেখান থেকে শিক্ষার্থীরা জানতে পারবে, কারো কোন সমস্যায় কমেন্ট করলে আমার তার সমাধান দিচ্ছি।।

নড়িয়া কলেজের এইচএসসি পরীক্ষার্থী কে এম ধ্রুব বলেন, করোনা ভাইরাসের কারনে কলেজ বন্ধ রয়েছে, বিভিন্ন ম্যাথ সমস্যার সমাধান পাচ্ছিলাম না, এই গ্রুপের মাধ্যমে স্যারদের পাঠদান কার্যক্রমের বিষয়ে জানতে পারি, এরপরে গ্রুপেই স্যারদের কাছ থেকে বিভিন্ন সমস্যার সমাধান পাই।

এদিকে কলেজ প্রশাসনের এমমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কলেজটির শিক্ষক-শিক্ষার্থী, ও অভিবাবক গন।

No comments

Powered by Blogger.